অনুপ্রেরণা অ্যাঞ্জেলিনা জোলি,ক্যানসারের ঝুঁকি এড়াতে স্তন বাদ দিলেন পশ্চিম মেদিনীপুরের মৌসুমী রায়

অনুপ্রেরণা অ্যাঞ্জেলিনা জোলি,ক্যানসারের ঝুঁকি এড়াতে স্তন বাদ দিলেন পশ্চিম মেদিনীপুরের মৌসুমী রায়

টিভির পর্দায় যে সকল তারকাদের দেখি, তাদের রঙিন জীবন সর্বদাই আকর্ষণ করে আমাদের। আমরা অনেকেই কামনা করি তাদের মত জীবন পাওয়ার।তা নিছকই কল্পনা ছাড়া কিছু নয়, কিন্তু কখনও কখনও আমাদের জীবন মিলেমিশে একাকার হয়ে যায় পর্দায় দেখা মানুষগুলির জীবনের সঙ্গে। ঠিক এমনটাই ঘটেছে পশ্চিম মেদিনীপুরের মৌসুমী রায় এর জীবনেও।

জ্বর, জ্বালা, সর্দি, কাশির মত ক্যানসারও এখন খুব পরিচিত এক অসুখ। নিত্যদিনই নিজেদের আশেপাশে নানান মানুষ আক্রান্ত হচ্ছেন এই রোগে।মৌসুমীর যখন দশ বছর বয়স তখন তিনি তার মাকে হারান স্তন ক্যানসারে। তাই জানুয়ারির শেষের দিকে যখন নিজের ডান স্তনে একটি ফুসকুড়ি দেখতে পান তখন মনের অজান্তেই মায়ের চলে যাওয়ার কথা মনে পড়ে গিয়েছিল। আর সেকারণেই নিজের সাত বছরের মেয়ের কথা ভেবে কোন রকমের ঝুঁকি না নিয়েই ছুটেছিলেন ডাক্তারের কাছে। বাইপাসের ধারে অ্যাপোলো হাসপাতালে অঙ্কো সার্জন শুভদীপ চক্রবর্তীর শরণাপন্ন হয়েছিলেন তিনি ও তার স্বামী। পরীক্ষা করার পর ডাক্তার চিকিৎসা করে টিউমারটি বাদ দিয়ে দেন।

আরো পড়ুন:  ওই বেঁটে আর্জেন্টিনিয়ান ছেলেটাকে দেখে আমি আমার মত বদলেছি......অনলি দিয়েগো ক্যান

শুধুমাত্র টিউমার বাদ দিলেই তা থেকে ক্যানসারের ঝুঁকি এড়ানো যায় না। এই একই কারণে মাকে হারানোর ব্যথা তাকে আজও দগ্ধ করে। তাই মৌসুমী সিদ্ধান্ত নেন বিআরসিএ জিন টেস্ট করানোর। এই টেস্টের সঙ্গেই মৌসুমীর জীবন মিলে যায় ক্যালিফোর্নিয়ার হলিউড তারকা অ্যাঞ্জেলিনা জোলি’র সঙ্গে। তিনিও এই টেস্ট করিয়েছিলেন।সমুদ্রের মতো সবুজ চোখই নয়, অ্যাঞ্জেলিনা বিখ্যাত তার জীবনের অনুপ্রেরণামূলক কাহিনীর জন্যেও।

বিআরসিএ জিন টেস্টের মাধ্যমে টিউমার বাদ দেওয়ার পরেও ভবিষ্যতে সেখান থেকে ক্যানসার হওয়ার সম্ভাবনা আছে কিনা তা জানা যায়। এই টেস্টটিতে মৌসুমীর ভবিষ্যতে আবার ক্যানসারের সম্ভাবনা সম্পর্কে জানা যায়।টেস্টের ফলাফল জেনে মৌসুমী যখন দিশেহারা, কি করবেন বুঝে উঠতে পারছেন না, তখন মনে মনে স্মরণ করেছিলেন সুদূর পারের সেই অভিনেত্রীর কাহিনীই।তিনিও এই টেস্টের ফলাফলে জানতে পেরেছিলেন মৌসুমীর মতো একই সম্ভাবনার কথা। আর তা নির্মূল করতেই শুধু স্তন নয়, ডিম্বাশয় ও ফেলোপিয়ান টিউবও সমূলে উৎপাটন করেছিলেন।

আরো পড়ুন: 

স্তন ক্যানসার ঠেকাতে ডিম্বাশয় ও ফ্যালোপিয়ান টিউব বাদ দেওয়ার তাৎপর্য কি, সে প্রশ্ন আমাদের অনেকের মনেই ঘোরাফেরা করে। এই প্রশ্নের উত্তরে চিকিৎসকরা বলেন, স্তন ক্যানসারের প্রবণতা বাড়ানোর জন্য দায়ী ‘ইস্ট্রোজেন’ নামক এক হরমোন এবং এই হরমোনের উৎস হল ডিম্বাশয়। তাই এটি বাদ দিতে পারলে স্তন ক্যানসারের ঝুঁকি কিছুটা হলেও কমানো যায়। তবে এই নিয়ে চিকিৎসক মহলে এখনো বিতর্ক আছে।

মহিলাদের মধ্যে স্তন ক্যানসারের ঝুঁকি প্রতিনিয়ত বেড়েই চলেছে। অন্যান্য সকল ক্যানসারের তুলনায় মহিলাদের ক্ষেত্রে এই ক্যানসারের হার বেশি। ইদানিং একটি সার্ভেতে জানা গেছে পশ্চিমবঙ্গে নতুন করে ১৪ হাজার মহিলার দেহে এই  পাওয়া গেছে।এই সমস্ত চিকিৎসা কলকাতায় আগে পাওয়া না গেলেও এখন অ্যাপোলোতে এই সমস্ত চিকিৎসা মেলে। তাই স্বামীর সাহসে ও নিজের মেয়ের কথা চিন্তা করে অ্যাঞ্জেলিনা জোলির মতই এই সাহসী পদক্ষেপ নিতে বেশি সময় ব্যয় করেননি মৌসুমী।

আরো পড়ুন:  পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ দানবীর তিনি,বাঙালি মনে রাখেনি হাজী মুহাম্মদ মহসিনকে

তাদের জীবন একে অপরের সঙ্গে না মিললেও কোন এক অদৃশ্য সুতোয় যেন গেঁথে যায় একে অপরের জীবনের গল্পটা। আর এমনই এক ঘটনা মৌসুমীর মতো সাধারণ মানুষদের গল্পগুলো জুড়ে দেয় অসাধারণ মানুষ গুলির জীবনের সাথে। কারণ অবস্থান এক না হলেও সাহসিকতার গল্পটা তো একই।

তথ্য ও ছবি – সংবাদ প্রতিদিন

Avik mondal

Avik mondal

Related post

Leave a Reply

করোনাকে না করো

ভাইরাসের কবলে আজ সারা বিশ্ব,গৃহবন্দী বিশ্ববাসী।বন্ধ দ্বার খুলতে তাই নিজেদের সুরক্ষিত রাখুন,হাত ধুয়ে নেমে পড়ুন এই ভাইরাস দমনে।