প্রকাশিত হয়েছিল গানের রেকর্ড,তবুও হারিয়ে গেলেন “গায়িকা” সুচিত্রা সেন

প্রকাশিত হয়েছিল গানের রেকর্ড,তবুও হারিয়ে গেলেন “গায়িকা” সুচিত্রা সেন

লাইট, ক্যামেরা, অ্যাকশন…… রূপালি জগৎ আর তার তারকাদের নিয়ে সাধারণ মানুষদের কৌতুহল বোধহয় সেই শব্দহীন সিনেমার সময় থেকে। সিনে দুনিয়ার গ্ল্যামারের হাতছানি উপেক্ষা করতে পারেন খুব কম জনই। তারকাদের ব্যক্তিগত জীবন নিয়ে আগ্রহ থাকে সবারই। আর সেই জীবনে যদি রহস্য তাকে তাহলে তা উন্মোচনের উন্মাদনা আরও বেড়ে যায়।

মহানায়িকা সুচিত্রা সেনের মত নিজেকে রহস্যময় করে রাখতে কিন্তু খুব কম তারকাই পেরেছেন। এক দিন, দুই দিন নয়। মাসের পর মাস, বছরের পর বছর, দশকের পর দশক ধরে তিনি নিজেকে লোকচক্ষুর আড়ালে রেখেছেন। এমনকি মৃত্যুর সময়ও কেউ তাঁর মুখ দেখতে পারেন নি। স্বাভাবিকভাবেই তাঁকে ঘিরে আজও তাই কৌতূহল বিন্দুমাত্র কমেনি।

আরো পড়ুন:  কলকাতা থেকে ওষুধ তৈরীর প্রশিক্ষণ নিয়ে 'অম্রুতাঞ্জন’ তৈরি করেন স্বাধীনতা সংগ্রামী কাশীনাথুনি নাগেশ্বর রাও

চোখ ঝলসানো রূপে ভুবন ভুলিয়েছিলেন। অভিনয়েও ভুলিয়েছিলেন। কিন্তু জানেন কি, মহানায়িকা সুচিত্রা সেন গানেও ভুবন ভোলাতে চেষ্টা করেছিলেন। হ্যাঁ, অবাক লাগলেও এটা সত্যি যে, গান গাইতে জানতেন এবং গানের রেকর্ডও করেছিলেন। ১৯৫৯ সালের ২৭ শে জুলাই। একটি বিশেষ রেকর্ড কভারে মেগাফোন রেকর্ড কোম্পানির কর্ণধার কমল ঘোষ অনেক আশা নিয়ে একটা যুগান্তকারী ঘটনা ঘটালেন। সুচিত্রা সেনের নিজের কণ্ঠে গানের রেকর্ড প্রকাশ করলেন। সুচিত্রার গায়িকা সত্ত্বাকেও সবার কাছে পৌঁছে দিতে চেয়েছিলেন। এই রেকর্ডের একপিঠে রয়েছে ‘আমার নতুন গানের নিমন্ত্রণে’ আর অন্যপিঠে ‘বনে নয় আজ মনে হয়’। গানের কথা লিখেছিলেন গৌরীপ্রসন্ন মজুমদার আর সুর দিয়েছিলেন রবীন চট্টোপাধ্যায়। নতুনত্ব আনতে আবার ‘আমার নতুন গানের নিমন্ত্রণে’ গানটি মিউজিকের সাথে শুরু করার আগে প্রথম শব্দগুলো মুখে বলেছিলেন সুচিত্রা সেন। অনেকটা শ্রোতার উদ্দেশ্যে প্রশ্ন ছুঁড়ে দেওয়ার মত। যেন জিজ্ঞাসা করছেন তাঁর গানের নিমন্ত্রণে শ্রোতা সাড়া দেবেন কি? তাঁর গলায় গাওয়া গান শ্রোতারা পছন্দ করবেন?

আরো পড়ুন:  কলেরা মহামারী ঠেকাতে ব্রিটিশ বণিকের টাকায় হাওড়া ও কলকাতায় গড়ে উঠেছিল ওলাবিবির মন্দির

এমনিতেও সবারই জানা, সুচিত্রা সেন অসম্ভব ভাল লিপ দিতে পারতেন। অসামান্য লিপ দেওয়ার গুণে গানগুলি মহানায়িকারই গান হয়ে গেছে। একবার সন্ধ্যা মুখোপাধ্যায়ও বলেছিলেন, প্রতিটি গানের লিপ দেওয়ার ক্ষেত্রে অত্যন্ত সিরিয়াস ছিলেন সুচিত্রা সেন | ওনার লিপের গানগুলো আজও অবিস্মরণীয়। কিন্তু মহানায়িকার নিজের কন্ঠে গাওয়া গান সেভাবে শ্রোতাদের ছুঁতে পারেনি। আমার নতুন গানের নিমন্ত্রণে আবার তুমি আসবে কি ? এমন গান গেয়ে সুচিত্রা সেন নিমন্ত্রণ জানালেও সেভাবে সাড়া পাননি। সেই কারণেই হয়তো আর গান না গেয়ে অভিনয় করেই মহানায়িকা হয়ে থাকে গেলেন তিনি।

আরো পড়ুন:  দুর্ঘটনায় বুকে এসে লাগল গাড়ির স্টিয়ারিং,ঘটনাস্থলেই মারা গেলেন ছবি বিশ্বাস
Piyali Banerjee

Piyali Banerjee

Related post

করোনাকে না করো

ভাইরাসের কবলে আজ সারা বিশ্ব,গৃহবন্দী বিশ্ববাসী।বন্ধ দ্বার খুলতে তাই নিজেদের সুরক্ষিত রাখুন,হাত ধুয়ে নেমে পড়ুন এই ভাইরাস দমনে।