১৮৮১ সালে নয়,১৮৭৭ সালেই কলকাতা প্রথমবার শুনেছিল টেলিফোনের শব্দ

১৮৮১ সালে নয়,১৮৭৭ সালেই কলকাতা প্রথমবার শুনেছিল টেলিফোনের শব্দ

আমরা সকলেই জানি টেলিফোনের জনক হলেন আলেকজান্ডার গ্রাহাম বেল । কিন্তু টেলিফোনের আবিষ্কারক ছিলেন ফিলিপ রাইজ । টেলিফোন নামকরণটিও করেছিলেন ফিলিপ রাইজ । টেলিফোন গ্রীক শব্দ । নিজে জার্মান হয়েও ফিলিপ রাইজ নিজের সৃষ্ট যন্ত্রের কেন গ্রীক নামকরণ করলেন, তা অবশ্য অজানা । ফিলিপ রাইজ ১৮৭৪ সালে প্রয়াত হন । এরপর ১৮৭৬ সালে আলেকজান্ডার গ্রাহাম বেল সহযোগী গবেষক টমাস ওয়াটসনের সঙ্গে প্রথম টেলিফোন কথা বলেন । আলেকজান্ডার গ্রাহাম বেল টমাস ওয়াটসনকে ফোনে বলেন “Mr. Watson Please come here I want You !” এটিই ছিল টেলিফোনে বলা প্রথম কথা । ইতিহাস যা অমর হয়ে আছে ।

আরো পড়ুন:  সত্যজিত রায়ের আগেই ভিনগ্রহীদের সঙ্গে বাঙালি পাঠকদের পরিচয় করিয়েছিলেন জগদানন্দ রায়

কলকাতায় এই কথা পৌঁছাল । হুজুগে শহুরে বাবুগণ কলকাতায় টেলিফোনকে নিয়ে আসতে উঠেপড়ে লাগলেন । ১৮৭৭ সালেই কলকাতায় এল টেলিফোন । ১৮৭৭ সাল থেকেই কলকাতায় টেলিফোনে কথোপকথন চালু হয় । কিন্তু কলকাতার অনেক গবেষক বলেন ১৮৮১ সালে কলকাতায় টেলিফোন চালু হয় । এই কথা সত্য নয় । ১৮৮১ সালে ৭ নং কাউন্সিল হাউস স্ট্রিটে ওরিয়েন্টাল টেলিফোন কোম্পানি প্রথম টেলিফোন এক্সচেঞ্জ চালু করে । কিন্তু ১৮৭৭ সাল থেকেই কলকাতায় টেলিফোন এসে যায় ।

আরো পড়ুন:  মানুষের পরাজয়,দুর্ভোগ,মৃত্যু এবং আত্মহত্যার একের পর এক আলেখ্য নবারুণ ভট্টাচার্য এঁকেছেন তাঁর কবিতায়

কলকাতায় প্রথম টেলিফোনে কথা বলেন জনৈক লিউক সাহেব । উনি সার্ভেয়ার জেনারেল অফিসে টেলিফোন বিভাগে চাকরি করতেন । টেলিফোনটি তৈরী হয়েছিল আলিপুর টেলিগ্রাফ কারখানায় । ১৮৭৭ সালের ২৯ নভেম্বর সার্ভেয়ার অফিস ও ফোর্ট উইলিয়াম দুর্গের মধ্যে টেলিফোনের তার লাগিয়ে এবং দুই জায়গায় টেলিফোন বসিয়ে লিউক সাহেব কলকাতায় প্রথম টেলিফোনে কথা বলেন । সেই কথা খুব স্পষ্টভাবে শোনা গিয়েছিল । ১৮৭৭ সালের ৬ ডিসেম্বর সমাচার পত্রিকায় এই খবর প্রকাশিত হয় ।

আরো পড়ুন:  দীর্ঘক্ষণ মাস্ক ব্যবহার করলেও কানে ব্যথা হবে না,যন্ত্রাংশ আবিষ্কার করে জাতীয় পুরস্কার বর্ধমানের স্কুলছাত্রীর

কিন্তু এত প্রমাণ থাকার পরেও অনেক গবেষক বলে গিয়েছেন ১৮৮১ সালে কলকাতায় প্রথম টেলিফোন পরিষেবা চালু হয় । তারা লিখছেন, ” কলকাতাবাসীর সৌভাগ্য টেলিফোন আবিষ্কারের পাঁচ বছরের মধ্যেই কলকাতাবাসী টেলিফোনে কথা বলেন ।” কিন্তু ইতিহাস ঘাঁটলে দেখা যায় টেলিফোন আবিষ্কারের এক বছরের মধ্যেই কলকাতাবাসী টেলিফোনে কথোপকথন শুরু করেন ।

-অভীক মণ্ডল
তথ্য : কলির শহর কলকাতা (হরিপদ ভৌমিক)

Avik mondal

Avik mondal

করোনাকে না করো

ভাইরাসের কবলে আজ সারা বিশ্ব,গৃহবন্দী বিশ্ববাসী।বন্ধ দ্বার খুলতে তাই নিজেদের সুরক্ষিত রাখুন,হাত ধুয়ে নেমে পড়ুন এই ভাইরাস দমনে।