বঙ্গতনয়ার মার্কিন মুলুক জয়,বাইডেনের ক্যাবিনেটে জাতীয় নিরাপত্তার দায়িত্ব পেলেন সুমনা গুহ

বঙ্গতনয়ার মার্কিন মুলুক জয়,বাইডেনের ক্যাবিনেটে জাতীয় নিরাপত্তার দায়িত্ব পেলেন সুমনা গুহ

বঙ্গতনয়ার সুদূর মার্কিন মুলুক জয় ! বাংলা, বাঙালি জাতিকে গর্বিত করে বাঙালি কন্যা সুমনা গুহ এবার আমেরিকার নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের ক্যাবিনেটে জাতীয় নিরাপত্তার দায়িত্ব পেলেন। বলাবাহুল্য এই প্রথম পাশ্চাত্যের দেশে ক্যাবিনেটে বসলেন একজন বাঙালি। আমেরিকার জাতীয় নিরাপত্তা ক্যাবিনেটের পদ পেয়ে বাংলার নাম জগৎ সভায় উঁচু করলেন সুমনা।

ভোটের আগে বাইডেন-হ্যারিসের নির্বাচনী প্রচারের সময় থেকেই সুমনা দক্ষিণ এশিয়ার বৈদেশিক নীতির কার্যনির্বাহী দলের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। আর এবার আমেরিকার ন্যাশনাল সিকিওরিটি কাউন্সিলের দক্ষিণ এশিয়ার বিভাগের সিনিয়র ডিরেক্টরের পদে তাঁকে নিযুক্ত করেছেন বাইডেন।

আরো পড়ুন:  কথাসাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ই কেশবচন্দ্র নাগকে প্রথম গণিতের বই লেখার কথা বলেন

এই প্রবাসী বঙ্গতনয়ার বাবা-মা দু’জনেই বাঙালি। কর্মসূত্রে যুক্তরাষ্ট্রে চলে যান তাঁরা। তাই সেখানেই পুরো বড় হওয়া সুমনার। জর্জটাউন বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক এবং জন হপকিন্স বিশ্ববিদ্যালয় থেকে তিনি স্নাতকোত্তর পড়াশোনা করেছেন অর্থনীতি এবং মনস্তত্ত্ব নিয়ে। বৈদেশিক সম্পর্ক দেখাশোনার কারণে একাধিক ভাষায় কথা বলতে পারেন তিনি। বাংলা, ইংরাজি ছাড়াও স্বচ্ছন্দ একাধিক দক্ষিণ এশিয় ভাষার সঙ্গে। পাশাপাশি ফরাসি, রাশিয়ান ভাষাতেও কথা বলতে পারেন সুমনা গুহ।

আরো পড়ুন:  সাইকেল চালিয়ে বাংলার গ্রামে গ্রামে ঘুরে অর্থনীতির গবেষণা করতেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন

ওবামা-বাইডেন অ্যাডমিনিস্ট্রেশনের সময় থেকেই যুক্তরাষ্ট্রের প্রশাসনিক অনেক গুরু দায়িত্ব সামলেছেন সুমনা। পাকিস্তান ও আফগানিস্তানের সঙ্গে বৈদেশিক সম্পর্ক দেখভাল করতেন তিনি। ছিলেন স্পেশাল রিপ্রেজেন্টেটিভ অফিসের ডেপুটি ডিরেক্টর। তাছাড়াও ২০১২ সালের আগস্ট মাস থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে পলিসি প্ল্যানিং স্টাফ হিসাবেও কাজ করেছেন। ২০১৮ সালে সামলেছেন অ্যালব্রাইট স্টোনব্রিজ গ্রুপের সহ-সভাপতির দায়িত্ব। পাশাপাশি ২০১৭ সাল থেকে তিনি ভারত-মার্কিন বাণিজ্যিক কাউন্সিলের সিনিয়র ডিরেক্টরও ছিলেন।

আরো পড়ুন:  দেশের পরমাণু শক্তি গবেষণার অন্যতম পথিকৃৎ তিনি,কোভিড আক্রান্ত হয়ে প্রয়াত বিজ্ঞানী শেখর বসু

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহিলা উপরাষ্ট্রপতি হয়ে ইতিমধ্যেই ইতিহাস রচনা করেছেন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস। এবার সেই গর্বের অংশীদার হলেন সুমনাও।

Piyali Banerjee

Piyali Banerjee

Related post

করোনাকে না করো

ভাইরাসের কবলে আজ সারা বিশ্ব,গৃহবন্দী বিশ্ববাসী।বন্ধ দ্বার খুলতে তাই নিজেদের সুরক্ষিত রাখুন,হাত ধুয়ে নেমে পড়ুন এই ভাইরাস দমনে।