কলকাতার মুকুটে নতুন পালক,বিশ্বের সেরা বিজ্ঞান নগরীর তালিকায় প্রথম একশোয় কলকাতা

কলকাতার মুকুটে নতুন পালক,বিশ্বের সেরা বিজ্ঞান নগরীর তালিকায় প্রথম একশোয় কলকাতা

কলকাতার মুকুটে নতুন পালক, বিজ্ঞানের শহর হিসেবে বিশ্বের সেরা ১০০ র তালিকায় স্থান করে নিল কলকাতা । নেচার ইন্ডেক্স সারা বিশ্বজুড়ে চালিয়েছিল এই সমীক্ষা আর তাতেই উঠে এসেছে এই ফলাফল । বিজ্ঞান চর্চায় বাংলা তথা বাঙালির ঐতিহ্য বহু দিনের । কিছুদিন আগেই বিজ্ঞানে দেশের সর্বোচ্চ সম্মান শান্তি স্বরূপ ভাটনগর পুরস্কার পেয়েছেন ছয়জন বাঙালি বিজ্ঞানী ।

আরো পড়ুন:  বিশ্বভারতীর বাংলা বিভাগের পুনর্মিলন উৎসবের জন্যে শক্তি চট্টোপাধ্যায় লিখলেন জীবনের শেষ কবিতা

কি এই নেচার ইনডেক্স রাঙ্কিং ? বিজ্ঞান চর্চা এবং তার প্রয়োগে কোন শহর কতটা এগিয়ে তা নিয়ে প্রতিবারই সমীক্ষা চালায় নেচার ইন্ডেক্স । এই রাঙ্কিং হল সেই সমীক্ষার ফলাফল । এই সমীক্ষায় ৫৮ জন পরিবেশ বিশেষজ্ঞ ও ৮২ টি সেরা বিজ্ঞান জার্নালের মতামতকেও প্রাধান্য দেওয়া হয় । বিশ্বব্যাপী নেচার ইনডেক্সে কলকাতা রয়েছে ৯৯ নম্বরে স্থানে । গতবছর কলকাতা ছিল ১২১ নম্বর স্থানে । কলকাতার পাশাপাশি ভারতবর্ষ থেকে বেঙ্গালুরু রয়েছে প্রথম একশোতে । বেঙ্গালুরুর রয়েছে ৯৭ নম্বর স্থানে । গতবছর বেঙ্গালুরুর স্থান ছিল ৯৩ নম্বরে । ভারতের এই দুটি শহরই এবার প্রথম একশোর মধ্যে রয়েছে ।

আরো পড়ুন:  কাশীরাম দাসেরও আগে বাংলায় অনূদিত হয়েছিল 'মহাভারত',পৃষ্ঠপোষক ছিলেন এক মুসলমান শাসক

এই খবর খুশির হাওয়া ছড়িয়ে পড়েছে দেশের বিজ্ঞানমহলে ।

Avik mondal

Avik mondal

Related post

করোনাকে না করো

ভাইরাসের কবলে আজ সারা বিশ্ব,গৃহবন্দী বিশ্ববাসী।বন্ধ দ্বার খুলতে তাই নিজেদের সুরক্ষিত রাখুন,হাত ধুয়ে নেমে পড়ুন এই ভাইরাস দমনে।