এটিই প্রথম দেশীয় পণ্য যার বিজ্ঞাপন ইংরেজি কাগজে বেরিয়েছিল

এটিই প্রথম দেশীয় পণ্য যার বিজ্ঞাপন ইংরেজি কাগজে বেরিয়েছিল

কথায় আছে তেলে জলে বাঙালি…….. পুরানো কলকাতার বাবু কালচারের একটা প্রধান অঙ্গ ছিল কেশ তৈল । সৌখিন বাবুদের মনোরঞ্জন করতে সনাতন নারকোল তেলকে হঠিয়ে একসময়ে বাজারে এলো নানান সুগন্ধি আয়ুর্বেদিক কেশ‌ তৈল । মূলত ভেষজ উপাদান দিয়ে তৈরি এইসব তেল সেদিন হয়ে উঠেছিল বঙ্গ জীবনের অঙ্গ ।

১৮৭৮ সালে চন্দ্রকান্ত সেন নামে এক কলকাতা নিবাসী তার কাকা কবিরাজ বিনোদলাল সেন এর আবিষ্কৃত কেশবর্দ্ধক ‘কুন্তলবৃষ্য’ উপাদান দিয়ে বানিয়ে ফেললেন জবাকুসুম তেল । ব্যাস হৈ হৈ পড়ে গেল গোটা বাংলা জুড়ে । রুচিশীল বাঙালির মাসকাবারি ফর্দে একটা আইটেম অবশ্যই থাকতে লাগলো……জবাকুসুম তেল‌।
আমাদের ছোটবেলায় দেখেছি, বারোমাস মাথায় মাখার জন্য নারকোল তেল বরাদ্দ থাকলেও পুজোর সময় এক শিশি জবাকুসুম আসতোই !

আরো পড়ুন:  সাইকেল ভ্যানে ডেয়ারির দুধ পৌঁছে দিতেন বাড়ি বাড়ি,তিনিই পরবর্তীতে তৈরী করলেন "বিস্কফার্ম"

সেকালে কোনও কিছুকে জাতে তুলতে ইংরেজিতে বিজ্ঞাপন দেওয়া ও রাজা-মহারাজা এটি ব্যবহার করেন বলে প্রচার খুবই কাজে আসতো। তাই কোম্পানির নাম রাখা হলো সি কে সেন এন্ড কোং আর জবাকুসুম তেলকে দ্য রয়্যাল টয়লেট আখ্যা দিয়ে ‘By the appointment to the Princess of India’ বলে শিশির গায়ে লেবেল দেয়া হলো। এখানে উল্লেখ করা যেতে পারে জবাকুসুম হলো প্রথম দেশীয় পণ্য যার বিজ্ঞাপন ইংরেজি কাগজে বেরিয়েছিল এবং এর রূপায়ণ করেছিলেন সে আমলের প্রখ্যাত সিনেমাটোগ্রাফার হীরালাল সেন।

আরো পড়ুন:  মৃত্যু নিশ্চিত জেনেও ছাত্রদের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় আবাসন ছেড়ে যেতে চাননি এই অধ্যাপক

কাছাকাছি সময়েই বাজারে এসেছিল নগেন্দ্রনাথ শাস্ত্রীর হিমকল্যাণ ও কবিরাজ এন এন সেন এর কেশরঞ্জন তেল । শেষেরটির লেভেলে আবার লেখা থাকতো ‘under princely patronage’। সিকে সেন কোম্পানির আরো একটি পণ্য একসময়ে বাঙলার ঘরে ঘরে দেখা যেতো…….. বসন্ত মালতী লোশন ।

আরো পড়ুন:  ভিক্টোরিয়া মেমোরিয়ালের স্থাপত্য কিংবা হাওড়া ব্রিজ নির্মাণ,সবেতেই অবদান ছিল রাজেন্দ্রনাথ মুখার্জীর

কালের নিয়মে বদলে গেছে মানুষের রুচি, এই প্রজন্মের কাছে ঐসব চিটচিটে তেল একদমই পছন্দ নয়। বহুজাতিক কোম্পানি গুলোর চাপে কোনক্রমে আজ টিকে আছে জবাকুসুম, বাকি সব দেশীয় প্রসাধনী হারিয়ে গেছে কালের গর্ভে !

© স্বপন সেন

বাংলা আমার প্রাণ

বাংলা আমার প্রাণ

"বাংলা আমার প্রাণ" বাংলা ও বাঙালির রীতিনীতি,বিপ্লবকথা,লোকাচার,শিল্প ও যাবতীয় সব কিছুর তথ্য প্রকাশ করে।বাংলা ভাষায় বাংলার কথা বলে "বাংলা আমার প্রাণ"। সকল খবর ও তথ্য আপনাদের কেমন লাগছে,তা আপনাদের কতোটা মন ছুঁতে পারছে তা জানতে আমরা আগ্রহী।যাতে আগামী দিনে আপনাদের আরো তথ্য উপহার দিতে পারি। আপনাদের মতামত ওয়েবসাইটে প্রকাশ করুন,আরো এগিয়ে যাওয়ার পথে এটিই আমাদের পাথেয়। বিন্দু বিন্দুতে সিন্ধু গড়ে ওঠে।আর তাই আজ আপনাদের ভালোবাসা সহযোগিতা ও অনুপ্রেরণায় আমরা এক বৃহৎ পরিবার।এখনো বহু পথ চলা বাকি তাই আপনাদের সাধ্য ও বিবেচনা অনুযায়ী অনুদান দিয়ে এই পেজের পাশে থাকুন। আমাদের পেজে প্রকাশিত সকল তথ্য আমরা একে একে নিয়ে আসছি আমাদের ইউটিউব চ্যানেলে ভিডিও আকারে।দয়া করে আমাদের পেজ ও ওয়েবসাইট থেকে প্রকাশিত কোনো তথ্য বা লেখা নিয়ে কোনো ভিডিও বানাবেন না।যদি ইতিমধ্যে তা করে থাকেন তবে তা অবিলম্বে মুছে ফেলুন। আমাদের সকল কাজ DMCA কর্তৃক সংরক্ষিত তাই এ সকল তথ্যাদির পুনর্ব্যবহার বেআইনি ও কঠোর পদক্ষেপ সাপেক্ষ।ধন্যবাদ।

Related post

করোনাকে না করো

ভাইরাসের কবলে আজ সারা বিশ্ব,গৃহবন্দী বিশ্ববাসী।বন্ধ দ্বার খুলতে তাই নিজেদের সুরক্ষিত রাখুন,হাত ধুয়ে নেমে পড়ুন এই ভাইরাস দমনে।