নিজে হাতে ব্যাঙ্ক গড়ে তুলেছিলেন নেতাজি,ব্যাঙ্ক থেকে ইস্যু করা হত কারেন্সি নোটও

নিজে হাতে ব্যাঙ্ক গড়ে তুলেছিলেন নেতাজি,ব্যাঙ্ক থেকে ইস্যু করা হত কারেন্সি নোটও

ব্রিটিশদের হাত থেকে শুধু ভারতবর্ষকে স্বাধীন করাই নেতাজি সুভাষচন্দ্র বসুর একমাত্র স্বপ্ন ছিল না । তিনি ভারতবর্ষকে অর্থনৈতিক ভাবেও শক্তিশালী রাষ্ট্র বানাতে চেয়েছিলেন । নেতাজি নিজে হাতে গড়ে তুলেছিলেন ব্যাঙ্ক । নাম রেখেছিলেন আজাদ হিন্দ ব্যাঙ্ক । ১৯৪৩ সালের ২১শে অক্টোবর নেতাজি সুভাষচন্দ্র বসু আজাদ হিন্দ সরকারের দায়িত্ব নেন । ২৩ শে অক্টোবর তিনি ব্রিটিশ রাজ ও তার মিত্রদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন । বিভিন্ন মানুষের থেকে প্রাপ্ত অর্থ ও ধনসম্পত্তি যাতে কোনও ভাবেই অপব্যয় না হয় এবং সঠিক হিসাব থাকে সেই জন্যই আজাদ হিন্দ ব্যাংক প্রতিষ্ঠা করেছিলেন নেতাজি । বার্মার রঙ্গুনে ১৯৪৪ সালের ৫ এপ্রিল প্রতিষ্ঠিত হয় ‘আজাদ হিন্দ ব্যাঙ্ক।’ এখানেই শেষ নয় প্রবাসী ভারতীয়দের কাছ থেকে অর্থ প্রাপ্তির জন্যে তিনি তৈরী করেছিলেন Netaji Fund Committee । এই ফান্ড কমিটির টাকা তিনি আজাদ হিন্দ ব্যাঙ্কে রাখতেন । আজাদ হিন্দ সরকারের যাবতীয় খরচ আজাদ হিন্দ ব্যাঙ্কে সঞ্চিত অর্থ থেকেই করা হত ।

আরো পড়ুন:  পুলিশ বিভাগের সব গোপন তথ্য নেতাজিকে পাচার করতেন পরেশ রায়

 

 

এখানেই শেষ নয় । এই ব্যাঙ্ক থেকে কারেন্সি নোটও ইস্যু করা হয়েছিল । নোটে থাকত নেতাজি, গান্ধীজি , কৃষক ও কৃষির ছবি, আজাদ হিন্দ বাহিনীর পতাকার ছবি ইত্যাদি । নোটের এক দিকেই প্রিন্ট করা হত । নোটের উপরে আবার লেখা হত Bank Of Independence, Azad Hind Bank, Jai Hind, Our Own Bank ইত্যাদি । জাপানেও এই ব্যাঙ্ক জনপ্রিয় হয়েছিল । এই ব্যাংকের শাখা সেই সময় জাপানের বহু জায়গাতে ছিল । প্রবাসী ব্যবসায়ী আব্দুল হাবিব ইউসুফ মারফানি আজাদ হিন্দ ব্যাঙ্কে এক কোটি টাকা দেন করেছিলেন । নেতাজি খুশি হয়ে তাকে সেবক ই হিন্দ মেডেল দিয়েছিলেন । আব্দুল হাবিব ইউসুফ মারফানি প্রথম এই মেডেল পেয়েছিলেন ।

আরো পড়ুন:  দরজা খুলে বাইরে পা রাখলেন কার্জন উইলি, গর্জে উঠল মদনলাল ধিংড়ার পিস্তল
আব্দুল হাবিব ইউসুফ মারফানি

এর পরেই নেমে আসে বিপর্যয় । দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় আমেরিকা ১৯৪৫সালের ৬ ও ৯ আগস্ট পর পর পরমাণু বোমা ফেলায় জাপান আত্মসমর্পণ করতে বাধ্য হয়৷আজাদ হিন্দ সরকার ধাক্কা খায় । ১৯৪৫ সালের ১৮ই আগস্ট নেতাজি আবার অন্তর্ধান করেন । সেই সময় কোটি কোটি টাকা ছিল আজাদ হিন্দ ব্যাঙ্কে । নেতাজি অন্তর্ধানের রহস্যের মতই এখনও রহস্য আজাদ হিন্দ ব্যাঙ্কের গচ্ছিত সম্পদ কোথায় গেল তা নিয়ে । সেই আলোচনা অন্য কোনওদিন…..

আরো পড়ুন:  ১৫ বছর বয়সে যোগ দিয়েছিলেন স্বাধীনতা সংগ্রামে,প্রয়াত বিপ্লবী চুনীলাল সিংহরায়

-অভীক মণ্ডল

Avik mondal

Avik mondal

Related post

Leave a Reply

করোনাকে না করো

ভাইরাসের কবলে আজ সারা বিশ্ব,গৃহবন্দী বিশ্ববাসী।বন্ধ দ্বার খুলতে তাই নিজেদের সুরক্ষিত রাখুন,হাত ধুয়ে নেমে পড়ুন এই ভাইরাস দমনে।